জীবনের লক্ষ্য কিভাবে ঠিক করব

জীবনের গল্প

  • ২ মাস আগে
  • |
  • ১০৮ জন দেখেছেন

আমি আমার জীবনে কোন লক্ষ্য স্থির করিনি। কিন্তু একটা সময় এসে ঠিক করেছে আমি কি করব। আর আমি কিভাবে জীবিকা নির্বাহ করব? আসলে জীবনে একটা লক্ষ্য থাকতে হবে এই ব্যাপারটাকে আমি খুব একটা পাত্তা দিইনি। তাই দেরি হলেও আমি ঠিক করেছি কী করব। আমি খুব অলস মানুষ। অনেক চিন্তা মাথায় আসে। মানে কিভাবে কম কষ্টে বেশি আয় করা যায়। আবার এমন ভাবনাও কাজ করলো মনের মধ্যে যে কোনো কাজ করলে আজীবন ইনকাম হবে। এর মানে আমি একবার কাজ করব এবং আয় হবে সারাজীবন বা দীর্ঘ সময়ের জন্য।

আসলে, আমার জীবনের লক্ষ্য ছিল অগোছালো। তাই কখনোই খুব বেশি চিন্তা করা হয় না। লক্ষ্য ছিল প্রচুর অর্থের মালিক হওয়া। আমার অনেক সম্পদ থাকবে, আমার অনেক বড় বাড়ি হবে। এটাই সব. কখনো ভাবতাম ক্রিকেটার হব আবার কখনো ভাবতাম ভালো বেতনের সরকারি চাকরি করব। আমার মাথায় অনেক কিছুই ঘুরপাক খাচ্ছিল। কিন্তু একটা সময় বুঝলাম আমাদের সময়টা আধুনিক আর ডিজিটাল যুগ। তাই প্রযুক্তি নিয়ে বেশি ভাবলাম। তুমি যা ভাবো তাই করো।

আপনি বলতে পারেন যে এটি আমার জীবনের লক্ষ্য এবং আশা। আমি এমন একটি কাজ করব যা থেকে আমি একটি বিশ্বস্ত আয় পাব। প্রথমে আমি মেডিকেল টেকনোলজি পড়ে উচ্চ বেতনের চাকরি পাব বলে আশা করছিলাম। কিন্তু একটা সময় ভাবলাম চাকরির একটা লিমিট আছে। অর্থাৎ কাজ করে সীমাহীন আয় করা সম্ভব নয়। ব্যবসা করার সুযোগ আছে।

তাহলে এখন দেখা যাক আমি আমার জীবনের লক্ষ্য কি নির্ধারণ করেছি এবং কিভাবে আমি তা পূরণ করেছি। এটা সম্পর্কে কথা বলা যাক. আমি যখন কাজ করছিলাম, একদিন আমার মনে হল যে কাজ করার সময় আমি আমার পরিবারকে সামলাতে পারি না। তাই আমি গবেষণা শুরু করেছি অতিরিক্ত কি করা যেতে পারে। ঘরে বসেই করা যায় এমন কিছু মাথায় এল। মানে অনলাইনে কাজ করা। তাই আমি পরবর্তী 4 মাস সিদ্ধান্ত নিয়েছি। আমি অনলাইনে যেকোনো কাজ শিখব। তাহলে সেটা করেই আয় করব।

তাই আমি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখতে 4 মাস কাটিয়েছি। তারপর আমি ফরেক্স শিখেছি। দীর্ঘ সময় ধরে, আমি তাদের সাথে অনেক অভিজ্ঞতা সংগ্রহ করেছি। তারপর আস্তে আস্তে বাজারে ভালো কাজ করতে লাগলাম। অনেক দিন কাস্ট করার পর একদিন কিছুটা সফলতা পেলাম। কিন্তু আমি এখনও নিজেকে সফল মনে করি না। কিন্তু এখন যেমন রোজগার করছি, আলহামদুলিল্লাহ দিনগুলো খুব ভালো যাচ্ছে। আলহাদমুলিল্লাহ সবাই আমার জন্য দোয়া করবেন।

মন্তব্য করুন
Comment Profile
মন্তব্য
Loading...
দুঃখিত! এই মুহূর্তে কোন মন্তব্য নেই:(

এই পোস্টে বর্তমানে কোন মন্তব্য নেই.