স্বামী স্ত্রীর ভালোবাসা

ভালোবাসার গল্প

  • ২ মাস আগে
  • |
  • ১১৮ জন দেখেছেন

স্বামী-স্ত্রীর বন্ধন সাত জন্মের। অন্য কথায়, আপনি এই জন্মে আপনার স্ত্রী বা স্ত্রীর সাথে দেখা করবেন বা এই জন্মের পরেও পূর্বজন্মে দেখা করেছেন। স্ত্রীর ওপরও স্বামীর অনেক দায়িত্ব রয়েছে। তেমনি স্বামীর প্রতি স্ত্রীরও অনেক দায়িত্ব রয়েছে। কিন্তু এই সম্পর্ক শুধু দায়িত্ব বা দায়িত্বের মধ্যে সীমাবদ্ধ নয়। এই প্রেমের সম্পর্ক মায়ার সম্পর্ক। এবং এটি শুধুমাত্র মানুষের সম্পর্কে নয়। ধর্ম এবং বিজ্ঞান উভয়ই এটি সমর্থন করে। অনেকে মনে করেন ইসলামে ভালোবাসা বলে কিছু নেই এবং এটা সম্পূর্ণ হারাম। কিন্তু মহানবী (সা.) বলেছেন, ‘তোমরা জান্নাতে প্রবেশ করতে পারবে না যতক্ষণ না তোমরা ঈমানদার হবে এবং ততক্ষণ পর্যন্ত তোমরা ঈমানদার হতে পারবে না যতক্ষণ না তোমরা পরস্পরকে ভালোবাসবে। তাহলে বুঝতে পারবেন ভালোবাসার গুরুত্ব। যাইহোক, এই ভালবাসা বৈধ এবং সমাজ দ্বারা গ্রহণ করা আবশ্যক. আর স্বামী-স্ত্রীর সম্পর্ক সামাজিক ও ধর্মীয় উভয় দিক থেকেই একটি পবিত্র সম্পর্ক।

কিন্তু আসল কথা হলো স্বামী-স্ত্রীর ভালোবাসা কেমন হতে পারে বা হওয়া উচিত? স্বামী-স্ত্রীর মধ্যে ভালোবাসা হতে হবে সত্য এবং মিথ্যাতে পূর্ণ নয়। কারণ সম্পর্কটা এক-দুদিনের নয়, সারাজীবনের। আর মিথ্যা কখনো গোপন থাকে না, একদিন প্রকাশ পাবেই। আর তখন এই মিথ্যা ভালোবাসার সাময়িক সুখ অশান্তির কালো মেঘে পরিণত হবে। সুতরাং এই সম্পর্কে উভয়েরই সমান এবং সজাগ দৃষ্টি রাখা উচিত যাতে কোনও মিথ্যা কখনও সম্পর্কের মধ্যে প্রবেশ করতে না পারে।

একে অন্যকে বোঝ. আপনার সঙ্গী কি পছন্দ বা অপছন্দ তা জেনে নিন। এবং তার অপছন্দের কাজ করে তাকে কখনই আঘাত করবেন না। বরং তার পছন্দের মূল্য দিতে শিখুন। দেখবেন আপনার দাম্পত্য জীবন সুখী ও সমৃদ্ধ হবে। 

স্বাভাবিকভাবেই, পুরুষরা কাজ করে বা অন্য কাজ করে সংসার চালানোর খরচ জোগাতে। আর ঘর সামলানোর দায়িত্ব নারীদের। আর এভাবেই চলে আসছে আমাদের সমাজে যুগ যুগ ধরে। আর এমন অনেক পুরুষ আছে যারা কাজ শেষে বাসায় এলে স্ত্রীর সাথে খারাপ ব্যবহার করে। যা মোটেও ঠিক নয়। কারণ আপনি যেমন বাইরের কাজ করে ক্লান্ত, তেমনি আপনার স্ত্রী সারাদিন ঘরের সব কাজ সামলেছেন। বুঝতে শিখুন যে এটি তার জন্যও কঠিন হতে পারে। আর সারাদিনের ব্যস্ত জীবন শেষে বাসায় ফিরে তার সাথে মিষ্টি ব্যবহার করুন। সারাদিন কেমন কেটেছে, ইত্যাদি জেনে নিন। এটি আপনার সমস্ত ক্লান্তি দূর করবে। কারণ মনের শান্তি সবচেয়ে বড় জিনিস।

তাহলে বুঝবেন সুখী ও সুন্দর দাম্পত্য জীবনের জন্য স্বামী-স্ত্রীর মধ্যে ভালোবাসা থাকাটা কতটা জরুরি। এবং এটি আপনার জীবনকে সুখী করার পাশাপাশি একে অপরের প্রতি শ্রদ্ধা ও জাগ্রত করবে।

মন্তব্য করুন
Comment Profile
মন্তব্য
Loading...
দুঃখিত! এই মুহূর্তে কোন মন্তব্য নেই:(

এই পোস্টে বর্তমানে কোন মন্তব্য নেই.